ফিঙ্গারপ্রিন্ট ডিটেকশন প্রথম কে আবিষ্কার করেন? অজানা তথ্য।


ফিঙারপ্রিন্ট ডিটেকশন প্রথম কে আবিষ্কার করেছেন? -Who was first discoverer fingerprint detection?


Brightlife 71

Who was the first detector of fingerprint detection?



ফিঙ্গারপ্রিন্ট ডিটেকশন সহজ করেছে আমাদের দৈনন্দিন নিরাপত্তা ব্যবস্থাকে আর করে দিয়েছে সহজ এবং খুবি কার্যকরী। এর কার্যকারিতা সবারই চোখে পরার মত।
সবার জীবনে কোনো না কোনোভাবে ফিঙ্গারপ্রিন্ট ডিটেকশন এর ছোয়া লেগেছে।

এই যে আঙুলের ছাপ দিয়েই খুলে যাচ্ছে মোবাইলের লক, গেটের তালা,অফিসের উপস্থিতি, ফিঙারপ্রিন্ট নিয়েই যাচাই করা যাচ্ছে কে অপরাধী, ধরা যাচ্ছে চুর-ডাকাত সহ আমাদের জীবনের অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলা। তবে আমরা কি জানি এই ফিঙারপ্রিন্ট ডিটেকশান সিস্টেম প্রথম কে আবিষ্কার করেছিল জানেন?


তিনি আর কেউই নন,
তিনি ছিলেন একজন বাঙালী। তাঁর নাম খান বাহাদুর কাজী আজিজুল হক। জন্ম খুলনা জেলার কসবার পায়গ্রামে। পেশাজীবনে কাজ করতেন তৎকালীন বেঙল পুলিশে।


ফিঙারপ্রিন্ট নিয়ে অনেকেই কাজ করেছেন তার আগে। কিছু কিছু বিষয় তারাও আবিষ্কার করতে চেষ্টা করেছিলেন।

কিন্তু এর প্র‍্যাকটিক্যাল ইউজ কি,কিভাবে যাচাই করা যায়,কিভাবে ফিঙারপ্রিন্ট দিয়ে আলাদা করা যায়, এবং ফিঙ্গারপ্রিন্ট  ডিটেকশন এর বিষয়টি যে ইন্ডিবিযুয়াল সেই বিষয়টি প্রথম আবিষ্কার করেন আমাদের দেশের কাজী আজিজুল হক।


তৎকালীন ব্রিটিশ আমলে বেঙল পুলিশের আইজি ছিলেন এডওয়ার্ড রিচার্ড হেনরি। তিনি ফিঙ্গারপ্রিন্ট নিয়ে গবেষণার জন্য নিয়োগ করেছিলেন দুই বাঙালী প্রতিভাকে। তাদের মধ্যে একজন গণিতবিদ কাজী আজিজুল হক আর অন্য আরেকজন হেম চন্দ্র বোস।


অতঃপর তাদের এই গবেষণার জন্য কাজী আজিজুল হক ও হেমচন্দ্র বোস ৭০০০ ফিঙ্গারপ্রিন্ট এর এক বিশাল সংগ্রহ গড়ে তোলেন। দীর্ঘদিন পরিশ্রম করে একটা গাণিতিক সূত্র দাড় করলেন তাদের গবেষণার জোরদার করতে যেটা দিয়ে ফিঙারপ্রিন্ট যাচাই এর মাধ্যমে মানুষ সনাক্ত করা যায়।
যা আধুনিক বিজ্ঞানের এক বিশাল বড় আবিষ্কার। 

তবে এই পদ্ধতির নাম হওয়া উচিত ছিল "বোস-হক আইডেন্টিফিকেশান সিস্টেম"। কিন্তু ওখান থেকেই ইংরেজদের বেঈমানী শুরু তাদের স্বভাবতই। 

পুলিশের আইজি হেনরী সাহেব এবার সবার কাছে প্রচার করা শুরু করলেন যে এই ফিঙারপ্রিন্ট ডিটেকশন সিস্টেম আবিষ্কার করেছেন উনি নিজেই। এমন কি কাজী আজিজুল হক-কে কোন রকম স্বীকৃতি দিতেই অস্বীকার করলেন এই ব্রিটিশ আইজি। তার স্বার্থ হাসিলের জন্য তিনি চুপি চুপি একটা পেপার পাবলিশ করেও ফেললেন নিজের নামে। তখন ব্যাস, বাংলাদেশের কাজী আজিজুল হক আবিষ্কৃত সিস্টেম এর নাম হয়ে গেল "হেনরী ক্লাসিফিকেশন সিস্টেম"


"হেনরি ক্লাসিফিকেশন সিস্টেম " এখন জগৎ বিখ্যাত, মোবাইলের টাচে, অফিসে, অপরাধী সনাক্তকরণে বলতে গেলে যত্ত জায়গায় ফিঙারপ্রিন্ট ব্যবহৃত হচ্ছে, তত জায়গায় এই হেনরি ক্লাসিফিকেশন সিস্টেম-ই ব্যবহার করা হচ্ছে। তবে এই বিশাল আবিষ্কার এর কাজটি করে গেয়েছিলেন আমার দেশের সূর্য্য সন্তান, কিন্তু নাম হচ্ছে এক বেঈমান ব্রিটিশ এর।


যদিও কিছুদিন আগে ব্রিটেনের "দ্যা ফিঙারপ্রিন্ট সোসাইটি" চালু করেছে "The Fingerprint society Azizul Huque & Hemchandra Bose prize"।
ঐদিকে যে সিস্টেমের নাম হতে পারত "হোক-বোস সিস্টেম " তা আজ-ও "হেনরি ক্লাসিফিকেশন সিস্টেম"-ই রয়ে গেছে।
আর অজানায় থেকে গেছেন আমাদের আজিজুল হক।

Post a Comment

Previous Post Next Post