বোরিক এসিড কি? বোরিক এসিডের উপকারিতা ও ব্যবহার।

বরিক এসিড কি? বরিক এসিডের কাজ কি? 

কিভাবে বরিক এসিড ব্যাবহার করে?


বোরিক/বরিক এসিড একটি প্রয়োজনীয় এসিড। এমন অনেক এসিড আছে যেগুলো আমাদের দৈনন্দিন কাজে খুব কাজে দেয়। তারমধ্যে একটি হলো বরিক এসিড।  এর ইংরেজি হলো Boric acid. বরিক এসিডের অনেক উপকারিতা এবং  ব্যবহার। আজ আমরা সে সম্পর্কে বিস্তারিত জানতে যাচ্ছি।


বরিক আসিড কি ? এর কাজ কি?
What is Baric Acid? 




আমাদের প্রাত্যহিক জীবনে এমন অনেক সমস্যা আছে যেগুলো আমাদের আশেপাশের জিনিস গুলো কাজে লাগিয়ে সমাধান করা যায়। অথচ আমরা জানিও না এতো বড় একটি সমস্যার সমাধান ছোট একটি জিনিস দ্বারা এতো দ্রুত করা যেতে পারে।  এমন একটি নাম হচ্ছে বরিক এসিড।  
বোরিক এসিড এমন এক এসিড যা আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজে আসে। এই আসিডের তেমন কোনো ক্ষতিকারক দিক নাই সাধারণ এসিড হিসেবে ধরা হয়। তবে অনেকে নাও চেনতে পারে এই এসিডকে। কিন্তু ঠিকি আমরা খেলাধুলার কাজে প্রতিনিয়ত ব্য্যকরছি এই এসিড।  


বরিক এসিড কি?


সহজে বলি, আমরা অনেকেই কেরাম বোর্ড খেলি। খেলার বোর্ড পিচ্ছিল রাখার জন্য এক ধরনের সাদা পাউডার ব্যবহার করি। যাতে কটিতে আঘাত করলে নির্দিষ্ট পকেটে চলে যায়। যদি এখনো চিনে থাকেন থাকেন তাহলে বলবো আমরা যারা ক্যারাম বোর্ড খেলি, খেলার সময় ক্যারাম বোর্ড পিচ্ছিল করার জন্য এক ধরণের পাউডার ব্যবহার করি,যাতে করে  ভালো খেলা যায়। এই খেলায় আমরা যেই পাউডার ব্যবহার করি তাই একটি এসিড। আর এটিই বরিক এসিড নামে পরিচিত। যদিও দেখতে আটা ময়দার মত লাগে। তবে এই এসিড বা পাউডার ই বোরিক এসিড। যা অবিশ্বাস্য উপকারে আসে আমাদের।


বোরিক/বরিক-boric এসিডের ব্যবহার :



তেলাপোকা দমনে বরিক এসিডঃ



  তেলাপোকা আমাদের বাসা বাড়িতে প্রচণ্ড বিরক্তির নাম। যেই ঘরে বা বাসায় একবার বাসা বাধে তা থেকে রেহাই পাওয়া যে ব্যাপক দুষ্কর এই কথা সবায় জানে। এর অবশ্য কারণ আছে। তেলাপোকা অতি দ্রুত বংশবৃদ্ধি করে থাকে। এ জন্য এগুলো দমিয়ে রাখা কষ্টকর। একটি মা তেলাপোকা একসাথে ৪০ বাচ্চা দেয়। যদি আপনি  মারতে চান তাহলে একসাথে সবগুলোকে মারা সম্ভব না। সবগুলো মেরে ফেললেন তারপরে যদি একটা থেকে যায় তাহলে আবার একই অবস্থা! তাছাড়া এগুলো সহজে মরেও না। তেলাপোকা এমন এক পোকা যা না খেয়ে মাসের পর পর চলতে পারে। গবেষণায় এমন ও দেখা গিয়েছে যে, একটি তেলাপোকার যদি পা সহ আরো অঙ্গ ভেঙে ফেলাও হয় তাও সেটা মারা যাবে না। মারা যাবে তখনি যখন এর খাদ্যের অভাব হবে। আশা করি বুঝতে পেরেছেন তেলাপোকা কি এক জিনিস।


কিন্তু এসিড নামটা শুনলেই মনে যেন কেমন ভয়ানক চিত্র ভেসে ওঠে। এই গায়ে লাগল গায়ে লেগেই পুরে গেল, জ্বলে গেল। মনে হয় সব এসিডের ক্ষেত্রেই এই কথা সামান্য বা বেশি প্রযোজ্য। কিন্তু সম্ভবত বোরিক এসিডই একমাত্র এসিড যেটি অনায়াসে মানুষের চোখের মাঝেও লাগানো যায়। তবে এই বোরিক এসিড হচ্ছে তেলাপোকার জম।
 ঘরে তেলাপোকা পিপড়া যেখানে জ্বালাতন করে সেখানে চিনির সাথে এই এসিডের পাউডার মিশিয়ে কোনো পাত্রে রেখে দিলে বা জায়গায় ছিটিয়ে দিলে একসময় তেলাপোকা বা পিপড়া সে খাবার খাবে। খাওয়ার ফলে বিষক্রিয়ায় তারা মারা যাবে। যদিও তাদের মেরে ফেলে এই এসিড তবে মানুষের কিছুই হয় না এসিড ঘাটাঘাটি করলে।


ক্যারামবোর্ডে বরিক এসিডের ব্যাবহারঃ 


 ক্যারাম বোর্ড আমরা অনেকেই খেলি। ক্যারামের বোর্ডটা সাধারণত পিচ্ছিল থাকে না, থাকে খসখসে অমসৃণ। এই অমসৃণতাকে দূর করতে ব্যাবহার করা হয় বোরিক এসিড। খেলায় আসে স্বচ্ছন্দ। তখন এটি থাকে পাউডার আকারে।


শরীরের কাটাছেঁড়া শুকাতে সাহাকরে বরিক এসিডঃ 



 শরীরের ছোট খাট কাটাছেরা বা পুড়ে যাওয়া অংশে প্রাথমিক চিকিৎসার জন্য ব্যবহার করা হয় বোরিক এসিড। অনেক সময় আমাদের হাত পা পুড়ে যায়। তাৎক্ষণিক আমরা কি করবো জানিনা। এই সমস্যা যদি শীতে হয় তাহলে তো আরো দীর্ঘদিন পর্যন্ত অপেক্ষা করা লাগে শুকাতে হলে।  এ ক্ষেত্রে আপনি যদি অল্প পড়িমান বরিক এসিড ক্ষত স্থানে মাঝেমধ্যে লাগান তাহল্র দ্রুত শুকাতে থাকবে।


চোখে বরিক এসিডের ব্যাবহার ঃ


যদি কোনো সমস্যা ইনফেকশনজনিত কোনো সমস্যা হয় তখন এই পাউডার অবস্থায় থাকা এসিড গুলিয়ে মিশ্রণ বানিয়ে চোখে দেয়া হয়। পাওয়া যায় উপকার। তবে এসব জিনিস চোখে সবক্ষেত্রে ব্যাবহার কোনো ভাবেই উচিত নয়। যেকোনো কিছু হতেও পারে। কারণ চোখ একটি সেনসিটিভ বিষয়। 



অণুজীব দমনে বরিক এসিডের ব্যাবহারঃ 




আমরা দৈনন্দিন জীবনে কত কিছু খাই। লহাবার রান্না করে অনেক সময় সাথে সাথে খাওয়া হয়না। পরে এতে এক ধরনের অনুজীব তৈরি হয়। এধরণের খাবার খেলে পেটে পীড়াও হয়ে থাকে।
 অণুজীবের বিরুদ্ধে ভাল যুদ্ধ করে বোরিক এসিড।
 এন্টি ব্যাকটেরিয়াল বলে এটি মুখের ব্রণের চিকিৎসায় ব্যবহারের পরামর্শ দেয়া হয়।

কাপড় ধোঁয়ার কাজে বরিক এসিডের ব্যাবহার ঃ


কাপড় ধোয়া কিংবা ফ্লোর মুছাতেও এটি ব্যবহার করা যায়। যে পাউডারে কাপড় চুবানো হয় তাঁর মাঝে আনুপাতিক হারে এই এসিড পাউডার মিশিয়ে দিলেই কাজে করবে।



সুত্র:
http :// en.wikipedia.org /wiki/Boric_acid

1 Comments

Previous Post Next Post