অনলাইন ইনকামের সেরা ২০টি উপায়- Best 20 ways to online income

 অনলাইন ইনকামের সেরা ২০ টি উপায়--Best way to online income 




বর্তমান প্রজন্ম এক নতুন প্রজন্ম যা বিশ্ব কখনোই ইতঃপূর্বে দেখেনি।  যারা অনুর্বরতার প্রবল শুষ্ক থেকে উর্বরতার ক্ষুদ্র বিন্দু থেকে ছিনিয়ে আনে বেঁচে থাকার স্থায়ী পথ, নিজেকে বিশ্বে প্রামাণ করে একজন ইনফ্লুয়েঞ্জার হিসেবে। এই প্রজন্ম আর এখন থেমে নেই।  নানা সম্ভার থেকে খুজে নিচ্ছে উপার্জনের মাধ্যম।


 অনলাইনের এই বসন্তে  যার হাতে একটি ফোন আর ইন্টারনেট সংযোগ আছে তাকে আর আটকিয়ে রাখতে পারে কে?  নিজেকে সমাজে কিংবা রাষ্ট্রে প্রতিষ্ঠিত করতে অর্থের কোনো বিকল্প নেই। আছে কি?

হয়তো ভাবছেন আপনার দ্বারা হবে না, আপনি পারবেন না। কেন হবে না ভাই? শুধু শুরু করুন তবেই দেখুন কি হয়নি।মানুষ পারেনা বলে এমন কিছু কি আছে দুনিয়ায়? সুতরাং এসব চিন্তা বাদ যে যেখানে যেই অবস্থায় আছেন সেখান থেকেই শুরু করে দিন আপনার ফ্রিল্যান্সিং বা অনলাইন উপার্জনের মাধ্যম গুলো। 

এবার আসুন  জেনে নেই অনলাইনে উপার্জনের রাস্তা গুলো। মানে কি কি উপায়ে আপনি ঘরে বসেই আপনার কাজ করতে পারবেন জাস্ট একটা ফোন আর ইন্টারনেট সংযোগ দিয়ে। তথ্য প্রযুক্তির এই দুনিয়ায় আপনার ডিভাইস যত শক্তিশালী আপনিও তত শক্তিশালী।  তবে শুরু করা যাক যা আছে তা নিয়েই। 

  • অনলাইন ইনকাম ২০২২
  • সরকারি অনলাইন ইনকাম
  • ভিডিও দেখে অনলাইনে ইনকাম
  • অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট
  • অনলাইন ইনকাম সাইট
  • স্টূডেন্ট অনলাইন ইনকাম
  • অনলাইন ইনকাম সাইট বাংলাদেশ
  • ঘরে বসে আয় করার উপায়।
  • ফ্রি টাকা ইনকাম
  • টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশ
  • অনলাইন ইনকাম করার উপায় ২০২১
  • ভিডিও দেখে ইনকাম
  • এপ থেকে টাকা ইনকাম
  • Online earning site bd 
  • online income 2022


তরুনদের ঘরে বসে  অনলাইনে ইনকাম ২০২০ সালঃ

তথ্য প্রযুক্তির এই যুগে ঘরে বসেই মানুষ লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। অনেকে ইচ্ছে করেই চাকরি বাদ দিয়ে বেছে নিচ্ছে এই পথ। যেখানে কোনো ধরা বাধা নিয়ম নেই, নেই কোনো চাপ। আপনার সুযোগ মত সময় মত যখন ইচ্ছে সেই কাজ করতে পারবেন। 
কে না চায় স্বাধীন মত নিজের ইচ্ছে মত কাজ করেও হাজার হাজার টাকা উপার্জন করতে?

এইবার আসুন জেনে অনলাইন/ইন্টারনেটে ঘরে বসে মোবাইল দিয়ে আয় করার মাধ্যম বা উপায় গুলোঃ

এমন অনেক মাধ্যম আছে যেখান থেকে টাকা আয় করা যায়, যা অনেকে জানেনা বা জেনে থাকলেও কম জানে। কিভাবে শুরু করবে এসব নিয়ে নানা চিন্তার কারণে আর হয়েই উঠছেনা শুরুটা।

১:প্রচারণামূলক ভিডিও চিত্র বানিয়ে অনলাইনে আয়ঃ

আপনি যদি চলচিত্র  নির্মাণ বিষয়ে অবিজ্ঞ হয়ে থাকেন তাহলে এই রাস্তা আপনার জন্য। অথবা আপনি চাইলে স্বাধীন কোনো চলচিত্র নির্মাতা হতে পারেন। বিষয়টি হলো এমন যে এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা বিভিন্ন অবিজ্ঞতা সম্পন্ন লোক দিয়ে তাদের কোনো বিষয় নিয়ে ছোট কিংবা বড় প্রামাণ্যচিত্র বানিয়ে দিতে বলে। সেই প্রামাণ্যচিত্র দিয়ে তারা তাদের প্রচারণা চালায়। তো আপনি যদি এমন কোনো বিষয়ে অবিজ্ঞ হয়ে থাকেন তাহলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। আর যদি না চান তাহলে আপনি নিজেই এমন কোনো প্রামাণ্য চিত্র বানিয়ে ফেসবুক,ইউটিউব, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট সহ অনেক মাধ্যমে ভিডিও বানিয়ে ছড়িয়ে দিতে পারেন, তারপর যখন আপনার ভিডিও সবায় দেখবে তখন আপনি নিজেই লোকজন দিয়ে প্রামাণ্যচিত্রএর কাজ চালিয়ে যেতে পারেন। অথবা যখন এসব প্রামাণ্যচিত্র বিভিন্ন প্রতিষ্ঠান গুলো দেখবে তখন আপনাকেই তারা খুজে নিবে তাদের প্রচারণার জন্য বড় অংকের টাকার বিনিময়ে।

২:ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং  করে আয় করুন ঘরে বসে।

এটি একটি জনপ্রিয় মাধ্যম হয়ে
উঠেছে বর্তমানে অর্থ উপার্জনের জন্য। বিশ্বজুড়েই চলছে এর গ্রাহক ক্রেতাদের মধ্যে লেনদেনের সম্পর্ক।  যে যেই বিষয় অভিজ্ঞতা সে তার সেই বিষয় কাজে লাগিয়ে এই কাজ করতে পারে। এক্ষেত্রে কয়েকটি ওয়েবসাইট আছে যারা এই কাজ দিয়ে থাকে। এই সাইটের মধ্যে আছে যেমন,ফাইবার ডটকম, আপওয়ার্ক ডটকম,ফ্রিল্যান্সার ডটকম, ওয়ার্কইনহায়ার ডটকম সহ আরো অনেক আছে। প্রথমে আপনাকে ওই ওয়েবসাইটে আপনার কাজের দক্ষতার কথা জানিয়ে যে কাজ করতে চান সেখানে আবদন করবেন।  যখন আপনার কাজের দক্ষতা বা প্রোফাইল দেখবে তখন ক্রেতা আপনার সাথে সরাসরি যোগাযোগ করে আপনাকে দিয়ে কাজ করিয়ে নিবে অর্থের বিনিময়ে। তবে অর্থ আপনাকে সরাসরি দিবেনা ওই যেই সাইটের মাধ্যমে আপনি কাজটি পেয়েছেন তার অনুমতি পেলেই পেয়ে যাবেন।  এভাবে আগে জেনে নিতে হবে ফ্রিল্যান্সিং কি?  এর কাজ কিভাবে পেতে হয়।

৩: কন্টেন্ট লিখে আয় করুন ঘরে বসেঃ

আজকালকার দুনিয়ায় আপনার যেকোনো অবিজ্ঞতায় কাজে লাগানোর মত। অনেকে ভালো লিখালিখি করতে পারে। কিন্তু জায়গায় মত সেটা প্রয়োগ করেনা।আপনি যদি ভালো লিখালিখি করতে পারেন বা আপনার লিখার হাত যদি ভালো হয়। তাহলে তো কোনো কথাই নাই। কপি রাইটিং থেকে শুরু করে নিজ নামে কিংবা ছদ্ম নামে লিখতে পারেন বিভিন্ন প্রতিষ্ঠানে। তবে এর জন্য আপনার থাকা চাই প্রচুর শ্রম এবং ধৈর্য। লিখার মান ভালো হলে আপনাকে খুজে নিবে। আর এই কাজ আপনি প্রত্যন্ত অঞ্চলে থেকেও করতে পারবেন। যেকোনো একটা সাইট খুলে কাজ শুরু করতে পারেন । অনলাইন নিউজ পোর্টাল কিংবা ব্লগ সাইট। এগুলো থেকে ৩০-৫০ হাজার কিংবা আর বেশি ইনকাম করা সম্ভব প্রত্যেক মাসে ।

৪:গ্রাফিক /ওয়েভ ডিজাইন করে ঘরে বসে আয়ঃ


এটি একটি জন্যপ্রিয় এবং দীর্ঘস্থায়ী অনলাইন উপার্জনের মাধ্যম।  তবে এর জন্য ল্যাপটপ বা পিসি হলে বেটার হবে। এই বিষয়টা  যদি ক্লিয়ার করে বলি ধরুন আমরা যদি অনলাইন কোনো ছবি কিংবা আর্ট  সার্চ করি তখন অনেক ছবি আসে। তবে এগুলো অতটা ভালো না যে আপনি যেকোনো উদ্দেশ্য ব্যবহার করতে পারবেন। কারণ সেগুলোর রেজুলেশন ভালো থাকেনা।  মানে মানসম্মত না। তাই অনেক ওয়েবসাইট আছে যেগুলো অনেক ছবি কিংবা আর্ট বা ডিজাইন বানিয়ে বানিয়ে অনলাইনে সাজিয়ে রেখে দেয়। তারপর লোকজনের দরকার হলে সেগুলো তারা পছন্দ মত একএকটা কয়েক ডলার দিয়ে কিনে নেয়। তো আপনি যদি এমন অনেক ডিজাইন বানিয়ে বানিয়ে অনলাইনে সাজিয়ে রেখে দেন এগুলো একটা একবার নয় হাজার বার বিক্রি করতে পারবেন শুধু একটাই। আর এটা শুধু এমন না বাংলাদেশের মানুষ ই কিনে নিবে। বরং বিদেশি অনেক মানুষ নিয়ে নিবে আপনার থেকে।  ভেবে দেখেন একটা ছবি বা আর্ট যদি আপনি ৫-১০ ডলার কিংবা ১০-২০ ডলারে বিক্রি করেন আর একটা যদি ৫০০-১০০০ বার বিক্রি করেন তাহলে কত টাকা পাচ্ছেন শুধু একটা দিয়েই। আর যদি এমন ছবি, আর্ট,ডিজাইন কয়েক হাজার থাকে আপনার ওয়েবসাইটে তাহলে মাসে লাখ খানেক টাকা কি আপনার পাওয়া কোনো ব্যাপার হলো??

আবার যদি আপনি অনেক ভালো ওয়েবসাইট বানাতে পারেন তাহলে বিভিন্ন আকারের বা ডিজাইনের ওয়েবসাইট বানিয়ে বিক্রি ও করতে পারেন। আর একটা ওয়েবসাইট  কত  হাজারে বিক্রি করা যায় সেটা না হয় আমি নাই বললাম। আপনি জেনে নিবেন। তবে আসল কথা হলো এই কাজটা সময় নিয়ে ধৈর্য নিয়ে করতে হয়। সবার আগে আপনাকে অবশ্যই ভালো করে শিখতে হবে তবেই আশা করতে পারবেন এত কিছু। বর্তমানে অনলাইনে অনেক সাইট আছে যারা ফ্রি কিংবা অল্প টাকাতেই এসব কোর্স করায়। যেমন, coursera, futurelearn সহ আরো অনেক ওয়েব সাইট।

৫:অনুবাদক হয়ে অনলাইনে ঘরে বসে আয় করুন সহজেঃ 

এটা হচ্ছে আপনি যদি বহুভাষী হন অর্থাৎ আপনি যদি বাংলা,ইংরেজির পাশাপাশি আরবি, ফ্র‍্যান্স,জার্মানি,জাপানি ভাষা জেনে থাকেন তাহলে এটি আপনার জন্য। অনেক প্রতিষ্ঠান আছে যারা লোক নিয়োগ দিয়ে থাকে অনলাইন অনুবাদের জন্য। আপনি অভিজ্ঞ হলে এটি করতে পারেন। চাকরির গদবাধা নিয়ম না মেনে বর্তমানে এই পেশা নিচ্ছে অনেকে।

৬:গ্রাহকসেবা ব্যবস্থাপনায় অনলাইনে আয়ঃ

অনেক প্রতিষ্ঠান আছে যারা তাদের প্রোডাক্ট বা সেবার বিষয় গ্রাহকদের তথ্য কিংবা সেবা দিতে হয় অনলাইনে। অর্থাৎ তাৎক্ষণিক গ্রাহকরা তাদের ওয়েবসাইটে কোনো তথ্য বা সেবা জানতে চাইলে তখন  আপনি যদি সেই বিষয়ে অবিজ্ঞ হয়ে থাকেন তাহলে কোম্পানি বা প্রতিষ্ঠানের হয়ে আপনি অর্থের বিনিময়ে সেবা দিতে পারেন। আরো ক্লিয়ার করে বললে, অনলাইন কেনা কাটার অনেক সাইট আছে যাদের সাইটে"হেল্প লাইন" বা তাৎক্ষণিক হেল্প,বা যোগাযোগের জন্য "ইমেলে যোগাযোগ করুন" এমন কিছু অপশন থাকে। এই জায়গাগুলোতেই মূলত আপনি যদি এক্সার্ট হয়ে থাকেন তাহলে  গ্রাহকদের তথ্য বা কোম্পানির গুনগত মানের সেবা দিতে পারেন। এমন সাইটে যোগাযোগ করে কাজ করতে পারেন অর্থের বিনিময়ে।

:এন্ড্রয়েড বা আইফোনের এপ তৈরি করে আয় করুন ঘরে বসেঃ  
এটা সবার জন্য না।  কম্পিউটার বিজ্ঞান বা সফটওয়্যার বিষয়ে পড়াশোনা করে থাকলে এন্ড্রয়েড বা আইফোনের এপ তৈরি করতে পারেন। এ ক্ষেত্রে সাধারণত মানুষের যে সমস্যা গুলো ফেস করতে হয় ফোন ব্যাবহারে এমন সেবা সহ এপ বানাতে পারেন।

৮:: ই-বুক শপ বানিয়ে অনলাইনে বসে আয়ঃ

বর্তমান যুগ প্রযুক্তির যুগ।  যুগের পরিবর্তনের সাথে বই এর পাতার ও পরিবর্তন হচ্ছে যান্ত্রিক যন্ত্রে অর্থাৎ ই-বুক। এখন মানুষ ই বই কিনতে শুরু করেছে, এর একটা বড় বাজারও তৈরি হচ্ছে। এসব বই এর বিপনন ও বিতরণ সবি অনলাইন নির্ভর।  আবার অনেকে বিভিন্ন বই এর পিডিএফ করে বিভিন্ন সাইটে আপলোড করে রাখছে। যা একটা অনলাইন লাইব্রেরীর মতই। এদিকে মানুষের দিন দিন আগ্রহ ও বাড়ছে।

৯: আফিলিয়েট মার্কেটিং করে ঘরে বসে আয়ঃ

এটা একটা অনন্য উপায় টাকা পাওয়ার।  তবে শর্ত হলো আপনার একটি ওয়েবসাইট কিংবা ব্লগসাইট লাগবে।  যখন আপনার ব্লগ বা ওয়েবসাইট থাকবে  তখন আফিলিয়েট মার্কেটিং এর জন্য বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পন্য বিক্রির জন্য আপনার ওয়েবসাইটে বা ব্লগে লিংক করে সংযুক্ত  করতে চাইবে তাদের পন্য বিক্রির জন্য। তারপর আপনি যদি তাদের পন্যের লিংক আপনার সাইটে রাখেন এবং লোকজন যদি সেখান থেকে গিয়ে কেনাকাটা করে তাহলে এর জন্য আপনাকে সেই অর্থের কিছু অংশ  সেই প্রতিষ্ঠান দিবে। এভাবে আপনি আফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে  ফ্রিতে আয় করতে পারেন ঘরে বসেই। সো আগে আপনাকে জানতে হবে আফিলিয়েট মার্কেটিং কি? এর কাজ কি এসব।

১০:জরিপ,সার্চ,ও রিভিউ দিয়ে অনলাইনে ঘরে বসে আয়ঃ

অনেক প্রতিষ্ঠান বা সাইট  আছে যারা অনেক বিষয়ে জরিপ করে থাকে। অনলাইনে এগুলো তে আপনি মতামত দিলে আপনাকে অর্থ দিবে। তবে এর জন্য আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্যাংকিং কার্ড বা ক্রেডিট কার্ডের তথ্য ও দেয়া লাগতে পারে। তবে এই বিষয়ে কাজ করতে শতর্ক থেকে করতে হবে। কারণ এগুলোতে স্পেমিং ও হয় অনেক সময়।

১১: অনলাইনে টিউটর হিশেবে কাজ করে ঘরে বসে আয়ঃ

অনেকেই আছে যারা বিশেষ কোনো বিষয়ে অবিজ্ঞসম্পন্ন।  সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে অনলাইনে সে বিষয়ে শিক্ষা দিতে পারেন। বর্তমানে অনলাইনে শিক্ষকদের চাহিদা দিন দিন বাড়ছে। আপনার যদি কোনো সাইট কিংবা ব্লগ কিংবা ফেসবুকে পেইজ ও থাকে সেখান থেকে টিউটর হিশেবে পড়াতে পারেন। আর আপনার যদি এমন কোনো সাইট নাও থাকে তাতে কোনো সমস্যা নাই, এমন অনেক সাইট আছে যারা টিউটর দেয় শিক্ষা। সেটা হতে পারে বিদেশি শিক্ষার্থী ও। আপনি সেখানে আপনার প্রোফাইল শো করে আবেদন করবেন তারপর তারা আপনার প্রোফাইলে দেয়া আপনার অভিজ্ঞতা দেখে আপনাকে শিক্ষার্থী চাইলে তখন সাইট কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করে দিবে কিছু অর্থের বিনিময়ে।  তবে একবার যদি আপনার তাদের সাথে সম্পর্ক হয়ে যায় বা আপনার দক্ষতা মুগ্ধ করে তাহলে আর কোনো ঝামেলা থাকেনা টিউশন কিংবা শিক্ষার্থী পেতে।

১২: এবার আসি সামাজিক যোগাযোগমাধ্যমে আয়ের সুযোগ সুবিধা নিয়েঃ 

একটা সময় ছিলো ফেসবুক,ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট বন্ধুদের সাথে যোগাযোগ করতে ব্যবহার করা হত। কিন্তু এখন আর সেই অবস্থায় নেই। এগুলো থেকেই হাজার হাজার মানুষ আয় করে যাচ্ছে। এমনি অনেকের সংসার ও চলে সামাজিক যোগাযোগমাধ্যমে ঘরে বসে আয় করে।  বর্তমানে অনলাইনে এটি বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।  তাহলে চলুন কিভাবে আয় করে তারা।

১৩:ফেসবুক,ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট ঘরে বসে আয়ঃ 

আপনার যদি ফেসবুকে বা ইন্সটাগ্রামে পেইজ,আইডি থাকে সার সেখানে যদি ফলোয়ার থাকে অনেক। তখন আপনি যদি  আপনার আইডি বা পেইজ থেকে বিভিন্ন ভিডিও শেয়ার করেন আর সেগুলোর যদি প্রচুর ভিউ হয় অর্থাৎ অনেক মানুষ দেখে সেখান থেকেও আপনি অনায়েসে আয় করতে পারেন। আর ভিডিও হতে পারে যেকোনো।  যদি আপনি বিড়াল পালেন সেই বিড়ালের ফানি ভিডিও করেও সেগুলো দিতে পারেন। অথবা আপনি যদি রসিকতা জানেন সেগুলো করেও আয় করতে পারেন। মানে এক কথায় দর্শক যেখানে বেশি সেখানে ইনকাম ও বেশি তত।
হয়তো প্রশ্ন জাগে কিভাবে সেটা? তাহলে পড়ুন কিভাবে। 

(আরো পড়ুন এখানে, ২০২২ সালে তরুনদের যে ১০টি দক্ষতা থাকলে নিশ্চিত কাজের বা চাকরির অভাব হবেনা

যেখানে অনেক মানুষ যাতায়াত করে সেখানে দোকানপাট গড়ে উঠে আমরা সবায় জানি। তাইনা? ঠিক তেমনি আপনার আইডি বা পেইজে যখন অনেক মানুষ আসবে যাবে তখন এমন অনেক প্রতিষ্ঠান বা সাইট আছে যারা চাইবে আপনার পেইজে আইডিতে এডভার্টিজমেন্ট বা বিজ্ঞাপন দিতে। আর তখন যদি আপনি রাজি হন আপনার ভিডিও এর নিচে বিজ্ঞাপনের তাহলে সেই বিজ্ঞানের কারণে তারা আপনাকে টাকা দিবে। এভাবেই ফেসবুক, ইমু,ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট থেকে আয় করা সম্ভব ঘরে বসে।

১৪:ইউটিউব থেকে আয় করবেন যেভাবে  ঘরে বসেঃ

বর্তমানে সব থেকে বেশি জনপ্রিয় একটি মাধ্যম হলো ইউটিউবে ভিডিও শেয়ারিং সিস্টেম।  যেটা অনেকে শখের বশে করে কিংবা পেশা হিশেবেও করে থাকে। মানসম্মত ভিডিও হলে লোকজন ভিডিও বেশি দেখবে আর বেশি ইনকাম ও হবে।

কেউ যদি রান্না করতে পছন্দ করে সেই রান্নার ভিডিও শেয়ার করে সেগুলো একটি চ্যানেলে দিলে কিছু সময় পির সেখান থেকে টাকা দিবে গুগুল।  আবার কেউ যদি ভ্রমণ পিপাসু হয়ে থাকে সে যদি ঘুরে ঘুরে ভিডিও করে সেগুলো সুন্দর করে ইউটিউবে শেয়ার করে সেখান থেকেও অর্থ পাবে ঘরে বসে। আজকাল যে যাই পারে সে তাই ভিডিও করে ইউটিউবে দিচ্ছে আর টাকা পাচ্ছে।


১৫: ইনলাইনে যেকোনো কিছুর রিভিউ দিয়ে ঘরে বসে ইনকাম ঃ

এখন মানুষ সব কিছু সহজ করছে। সব কিছু হাতের নাগালে কিংবা একটু কষ্ট করে জাস্ট সার্চ করলেই পেয়ে যাচ্ছে তার কাঙ্খিত ফলাফল বা জিনিস।  যদি আপনি ভালো কথা বলতে পারেন তাহলে ইউটিউবে  একটি চ্যানেল খুলে সেখানে বিভিন্ন পন্যের বৈশিষ্ট্য অর্থাৎ কোন পন্য টা কেমন, কিভাবে কাজ করে কেমন ভালো এসব নিয়ে যদি ভিডিও করে ইউটিউবে শেয়ার করেন তাহলে মানুষ এগুলো ও দেখবে।  আর যদি আপনি বলেন যে না কথা বলতে পারিনা,অভ্যাস নেই তাও সেইম কথা গুলো যদি কোনো সাইটে বা ব্লগে লিখে পোস্ট করেন সেখানেও লোকজন পড়তে আসবে।  সো যেখানেই লোকজন আসবে বেশি সেখানেই টাকা ডলার।


১৬: অনলাইনে  নিউজ পোর্টাল  ঘরে বসে আয়ঃ

আমরা প্রতিদিন ই কত নিউজ দেখি। আগে একটা সময় ছিলো পত্রিকা কিংবা টিভি ছাড়া খবর দেখা শুনা সম্ভব হতো না। কিন্তু এখন আর সেই দিনটি নেই। সব কিছুই অনলাইন ভিত্তিক হয়ে উঠেছে।  এই জন্য আমরা কোনো খবর জানতে চাইলে ইউটিউবে বা গুগুলে সার্চ করলেই কত খবর চলে আসে। তো আপনিও যদি কোনো সাইট বা ব্লগে নিয়মিত খবর ভিডিও কিংবা আর্টিকেল আকারে লিখে পোস্ট করতে পারেন আপনার সাইটেও প্রচুর লোকজন আসবে।  সাধারণত একটা নিউজ পোর্টাল একজনে করলে ভালো ফলাফল বা দ্রুত সাফল্য খুযে পাওয়া যায়না। এই জন্য আপনি যদি আপনার কিছু বন্ধুদের নিয়ে এই কাজটা শুরু করতে পারেন তাহলে দেখবেন কত কি হয়ে যাচ্ছে আপনার। এই জন্য প্রথমে নিউজ সংগ্রহ করতে হবে সেটা যেভাবেই হোক। তারপর তা পাবলিশ করে দিবেন অনলাইনে আপনার সাইটে।  আর এসব আপনি মুবাইল দিয়েও করতে পারবেন অনায়াসে।

১৭: ঘরে বসে ব্লগিং, ব্লগসাইট বা ওয়ার্ডপ্রেশের মাধ্যমে আয় করার উপায়ঃ

বর্তমানে ব্লগে লিখালিখি করে অনেকেই সফল হয়েছে। আপনার সাইটে যদি প্রতিদিন ৫০০ মানুষ আসে বিভিন্ন তথ্যের জন্য তখন থেকে আপনি গুগল একসেন্ট পেয়ে যাবেন। গুগল এডসেন্ট  মানে হচ্ছে যার মাধ্যমে আপনার আয়ের সূচনা হওয়ার একটা মাধ্যম। অর্থাৎ এটা পাওয়ার পর থেকে আপনার একাউন্টে ডলার আসা শুরু হবে। বর্তমানে অনেক বড় বড় ব্লগার সাইট হয়ে উঠছে। এটা একটি সহজ মাধ্যম।  আপনার সাইটে যদি ৫০০ + কন্টেন্ট থাকে তাহলে মাসে আপনি নেয়ারলি ১০,০০০ টাকা পাবেন সহজেই। আরেকটা ব্যাপার হচ্ছে এটা আপনি মোবাইল দিয়েই করতে পারবেন সহজে।

১৮:ফটোগ্রাফি করে ঘরে বসে আয় করবেন যেভাবেঃ 


এমন অনেকে আছে যারা ফটোগ্রাফি করে সখের বশে। আবার অনেকে প্রফেশনালি করে থাকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বা ভিডিও বানানোর জন্য। তবে আপনি কি জানেন আপনি সখে যেই ছবিগুলো তুলছেন সেগুলো অনলাইনে কেনার জন্য কত সাইট রেডি?  হয়তো অনেকে বিষয়টি জানেন আবার অনেকে জানেন না। আমরা যখন গুগুলে যেইকোনো পিকচারের জন্য সার্চ দেই সেই ছবি গুলো কোত্থেকে আসে? আপনার আমার থেকে কিনে নেয়া ঐ সাইট গুলো আপলোড করে তাদের ওয়েবসাইটে।  তারপর হাজার হাজার মানুষ সেগুলো চার্চ করলে ক্লিকের সাথে সাথে তাদের সাইটে চলে যায়। তো আমি এমন কিছু সাইটের নাম বলছি যেগুলো আপনার যেকোনো ছবি কিনতে আগ্রহী। 

যেই ওয়েবসাইট গুলো  ছবি কিনে অনলাইনে  সেগুলোর লিস্ট দেয়া হলোঃ

1.Alamy.
2.500px.
3. smugMugpro
4. Shutterstock
5.i'stockPhoto
6.Etys.
7.Getty image
8.Stocksy.
9.Can stock photo.
10.Adobe stock
11.Twenty20.
12.Depositphoto.
13.Dreamstime
14. EyeEm.
15. 123RF
16. Roap
17. Zenfolio
18. Pixiesor.


১৯: ডেটা এন্ট্রি করে ঘরে বসে আয় করবেন যেভাবেঃ

অনলাইনে সহজ কাজ গুলোর একটি কাজ হলো ডাটা এন্ট্রি। এ ক্ষেত্রে আয় কম। তবে  এই ধরনের কাজে অটোমেশনের কারণে এমন কাজ কম পাওয়া যায়।  যাদের কম্পিউটার, টাইপিং দক্ষতা, দ্রুত গতির ইন্টারনেট আছে তারা এই কাজ করতে পারেন।

২০.পিটিসি করে ঘরে বসে আয় করবেন যেভাবেঃ


অনলাইনে এমন অনেক সাইট আছে যেগুলো তে রাখা বিজ্ঞাপনে ক্লিক করলে আপনাকে টাকা দিবে। তবে এ ক্ষেত্রে বেশ সাবধান হতে হবে কারণ এগুলোর অধিকাংশ ভুয়া হয়ে থাকে। তাই আসল সাইট কিনা তা নিশ্চিত হয়ে কাজ করবেন।

আজকের এই লিখার হেডলাইন বা টপিক কী কী হতে পারে??  


আরো কী কী হেডলাইন হতে আপনারা কমেন্ট করে জানিয়ে দিন। এছাড়া আরো কিছু জানার থাকলেও প্রশ্ন করতে পারেন।

(লিখাটি ভালো লাগলে কিংবা আপনার কিঞ্চিৎ উপকারী মনে হলে অবশ্যই শেয়ার করার অনুরোধ করছি আপনার ফেসবুক কিংবা মেসেঞ্জারে বন্ধুদের সাথে।)

Post a Comment

Previous Post Next Post