এসো সরফ শিখি এর PDF

আবু তাহের মিসবাহঃ


বাংলাদেশে আবু তাহের মিসবাহ এক অনন্য নাম।  যারা আরবি ভাষা বা এই রিলেটেড বিষয় নিয়ে কাজ করেন অথবা পড়াশোনা করে থাকেন তারা অবশ্যই আবু তাহের মিসবাহর নাম শুনে থাকবেন। বিশেষ করে বাংলাদেশের মাদ্রাসা লাইনের ছাত্ররা এই নামটা ভালো জানার কথা। পাশাপাশি অন্যান্য জেনারেল শিক্ষার্থীদের কাছেও পরিচিত নাম এটি।


কিন্তু কেন এতো পরিচিত এই নাম? এর কারণ কি? আমরা জানি মানুষ ভালো কাজের মাধ্যমে মানুষের মাঝে পরিচিত হতে পারেন খুব সহজে। আর সেটা যদি হয় কোনো বই রিলেটেড তাহলে তো আরো সহজ। বই আমাদেরকে প্রজন্মের পর প্রজন্ম একত্রিত করে রাখে। ইতিহাসের পাতায় মানুষের মনে,অন্তরে গেথে রাখে। সেই কাজটি ই করেছেন মাওলানা আবু তাহের মিসবাহ। 


উনার বই পড়ে অসংখ্য মানুষ আরবি শিখছে৷ আরবি নিয়ে ভাবছে।  আরবি লিখতে বলতে পারতেছে৷ কি আছে উনার বইয়ের মধ্যে? যদি এক কথায় বলি তাহলে বলবো অনেক কিছু আছে। পৃথিবীর যেকোনো ভাষা আপনি আমি শিখতে পারবো না চাইলেই। তবে পারবো যদি নির্দিষ্ট কিছু নিয়মকানুন সামনে রেখে অগ্রসর হই। সেই নিয়ম গুলো কি কি?


মানুষ নতুন ভাষা কিভাবে শিখে? কিভাবে দ্রুত নতুন ভাষা শিখতে পারবেন? 

একটি বাচ্চা যখন জন্ম গ্রহণ করে তখন সে কিছুই পারে না জানেনা। এমনকি কয়েকবছর যাওয়ার পর সে আস্তে-ধীরে কথা বলতে শুরু করে। শুরুতেই সম্ভব হয়না৷ তারপর ভাঙা ভাঙা কথা বলতে থাকে। তারপর আস্তে-ধীরে পরিপূর্ণ পায় কথার মধ্যে। যতো বড় হয় ততই কথার সৌন্দর্য বাড়তে থাকে। এর কারণ কি জানেন? ভাষার ব্যবহার। 


পৃথিবীর যেকোনো ভাষা শিখতে হলে আপনাকে অবশ্যই অনুশীলন করতে হবে সেই ভাষার।  বাচ্চারা প্রথমে কথা শুনে৷ তারপর ভাবে তারপর ভাঙা ভাঙা কথা বলার চেষ্টা করে। ঠিক যেকোনো ভাষার ক্ষেত্রেও এমন।  যতো বেশি প্র‍্যাক্টিস করবেন ততো আপনি এক্সপার্ট হয়ে উঠবেন।  এই ক্ষেত্রে বয়স কোনো সমস্যা না। যেকোনো বয়স থেকেই আপনি যেকোনো ভাষা শিখতে পারবেন।  যদি আপনি প্র‍্যাক্টিস করেন রেগুলার।  


কোনো নতুন ভাষা শিখার ক্ষেত্রে কিভাবে শিখা উচিত? 

নিশ্চয়ই প্রতিটি বিষয়ের আলাদা নিয়ম আছে। ভাষার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়।  প্রত্যেক ভাষার ৪ টি স্তর আছে৷ লিখা,বলা,শুনা, রিডিং 

ইংরেজিতে যদি বলি-

 Reading 

Writing 

Speaking 

Listening 

কেউ যদি কোনো ভাষায় দক্ষ হতে চায় পরিপূর্ণ ভাবে তাহলে এই চারটি বিষয়ে অবশ্যই দক্ষ হতে হবে। এগুলো ছাড়া কোনো ভাষাতেই দক্ষতা অর্জন সম্ভব না।  


তবে আরো পরিপূর্ণ ভাবে কোনো ভাষা শিখতে হলে সেই ভাষার গ্রামার এবং শব্দগত অবস্থা জানা অত্যন্ত জরুরি।  একটি শব্দের অর্থ কিংবা ব্যবহার কেমন হবে সবকিছু জানা জরুরি।  

সেই বিষয় গুলোর উপর আধিক্য দিয়েই মাওলানা আবু তাহের মিসবাহ "এসো সরফ শিখি" বইটি লিখেছেন।  তাঁর আরো একটি বই হলো "এসো আরবি শিখি"। এই বইয়ে আরবি বলার পাশাপাশি শুদ্ধ করে আরবি পড়তে পারারা যোগ্যতা অর্জন হবে যেকারো যদি সে বুঝে বুঝে পরে। এই লেখকের  আরো বই হচ্ছে এসো কলম মেরামত করি। 


এছাড়াও আরো অনেক বই তিনি লিখেছেন।  তার একটি হলী এসো সরফ শিখি।  নিচে বইয়ের লিংক দেয়া হলো। 

 Esu sorof shikhi PDF book download  


বই এর নাম এসো সরফ শিখি।


লেখকঃ আবু তাহের মিসবাহ     


Click here to Download 

Post a Comment

Previous Post Next Post